অনলাইন পেমেন্ট গেটওয়ে কিভাবে কাজ করে

 

যে মাধ্যম ব্যবহার করে আমরা অনলাইনে টাকা লেনদেন করি তাকে পেমেন্ট গেটওয়ে বলে। যেসব পেমেন্টগুলো ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড এর মাধ্যমে করা হয় সেগুলো সম্পন্ন করার জন্য পেমেন্ট গেটেওয়ে কাজ করে। পেমেন্ট গেটওয়ে আপনার ডেবিট এবং ক্রেডিট কার্ড এর মাধ্যমে ব্যাংক একাউন্ট থেকে টাকা তুলে আপনি যেখানে পেমেন্ট করতে চান সেখানে পাঠিয়ে দেয়। আপনি যদি অনলাইনে পণ্য বিক্রি করতে চান তাহলে পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে কাস্টমার এর কাছ থেকে পেমেন্ট নিতে পারেন। এক কথায় পেমেন্ট গেটেওয়ে হলো বিভিন্ন জায়গা থেকে টাকা উত্তোলন এবং অনলাইনে কেনাকাটা করার একটি মাধ্যম। অনলাইনে টাকা লেনদেন করার জন্য পেমেন্ট গেটওয়ে খুব সহজ একটি মাধ্যম। এই আর্টিকেলের মাধ্যমে আমরা পেমেন্ট গেটওয়ে সম্পর্কে বিস্তারিত জানতে পারব।

পেমেন্ট গেটওয়ে সাধারণত চার প্রকার। সেগুলো হলো:

• হোস্টেড পেমেন্ট গেটওয়ে।

• সেলফ হোস্টেড পেমেন্ট গেটওয়ে।

• এ পি আই- হোস্টেড পেমেন্ট গেটওয়ে।

• লোকাল ব্যাংক ইন্টিগ্রেশন গেটওয়ে।

নিচে এই চার প্রকার পেমেন্ট গেটওয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

• হোস্টেড পেমেন্ট গেটওয়ে: হোস্টেড পেমেন্ট গেটওয়ে সাধারণত একটি বহিরাগত অর্থ প্রদান পরিষেবা। এটি বিভিন্ন ওয়েবসাইট এ হোস্ট করা হয় এবং চেক আউটের প্রক্রিয়াটি ওয়েবসাইটের বাইরে সংঘটিত হয়। পেমেন্ট গেটওয়ে প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে:পেপ্যাল, অ্যামাজন পে, ইউনিকর্ন পেমেন্ট এবং ওপায়ো। এবং এগুলো মার্চেন্ট একাউন্ট পরিষেবা ও প্রদান করে থাকে। এই অর্থ প্রদানের প্রক্রিয়াটি ওয়েবসাইটে অর্থ প্রধানের বিবরণ হিসেবে সংরক্ষণ করা হয় না। তাই আপনাকে অবশ্যই ডিএসএস এবং পিসিআই এর সাহায্য নিতে হবে না।যেখানে গ্রাহকের ডেটা সংগ্রহ করা হয়, সেই ওয়েব সাইটে হোস্ট গ্রাহকের ডেটা সুরক্ষিত রাখার জন্য এবং যেকোনো সমস্যা দেখা দিলে প্রযুক্তিগত সহায়তা প্রদানের জন্য বাধ্য থাকবে। আপনার যদি একটি অনলাইন স্টোর থাকে, তাহলে পেমেন্ট প্রসেসিং পরিচালনা করার বিভিন্ন উপায় রয়েছে—একটি হোস্ট করা পেমেন্ট গেটওয়ে এবং অন্যটি স্ব-হোস্টেড পেমেন্ট গেটওয়ে। আপনার ই-কমার্স ব্যবসার জন্য  গ্লোবাল পেমেন্ট গেটওয়ে সম্পর্কে একটি পরিচ্ছন্ন ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ।

সেলফ হোস্টেড পেমেন্ট গেটওয়ে: 

সেলফ হোস্টেড পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ব্যবসায়ীর ওয়েবসাইটের মধ্যে অর্থপ্রদানের তথ্য ব্যবহারকারীর কাছ থেকে সংগ্রহ করা হয়। তথ্যের অনুরোধ করার পরে সংগৃহীত ডেটা পেমেন্ট গেটওয়ের ইউ আর এল -এ পাঠানো হয়। সেলফ পোস্টেড পেমেন্ট গেটওয়ে এর একটি সুবিধা হল এটি দ্রুত চেক আউট প্রক্রিয়া সম্পাদন করতে সক্ষম। এবং এই লেনদেন টি শুধুমাত্র মার্চেন্ট সাইটে সম্পাদন হয়। অর্থপ্রদানের জন্য আলাদা সাইটে কোনো পুনঃনির্দেশ নেই, তাই একজন ব্যবহারকারীর অর্থপ্রদানের অভিজ্ঞতার উপর বণিকের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে। এবং সেলফ হোস্টেড পেমেন্ট গেটওয়ে এর একটি অসুবিধা হল এই গেটওয়ে এর মাধ্যমে আপনি সম্পূর্ণ প্রযুক্তিগত সুবিধা পাবেন না। আপনি হোস্টেড পরিষেবার সহায়তা পাবেন।আপনি যদি আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর নিয়ন্ত্রণ রাখতে পারেন তবে আপনি শপিফাই বা স্ট্রাইপের মতো একটি স্ব-হোস্টেড পেমেন্ট গেটওয়ে বেছে নিতে পারেন। একটি হোস্ট করা এবং স্ব-হোস্টেড গেটওয়ের এর মধ্যে পার্থক্য হল যে স্ব-হোস্টেডের ক্ষেত্রে, গ্রাহকের অর্থপ্রদানের বিবরণ সরাসরি মার্চেন্ট ওয়েবসাইটে সংগ্রহ করা হয়। এই বিবরণগুলি তারপর এনক্রিপ্ট করা হয় এবং অনুমোদনের জন্য তৃতীয় পক্ষের পেমেন্ট গেটওয়েতে জমা দেওয়া হয়।

এ পি আই- হোস্টেড পেমেন্ট গেটওয়ে:

একটি এপিআই-হোস্টেড পেমেন্ট গেটওয়ে এমন একজন ক্রেতার জন্য সর্বোত্তম ব্যবহার করা হয় যিনি তার ওয়েবসাইট ডিজাইনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চান। একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এ পি আই ব্যবহার করে অর্থপ্রদানের বিবরণ এবং প্রক্রিয়াকরণ উভয়ই সরাসরি ক্রেতার ওয়েবসাইট এর মাধ্যমে পরিচালনা করা হয়। একটি এপিআই-হোস্টেড পেমেন্ট গেটওয়ে একটি সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য চেকআউট। যা তার নিজস্ব অভিজ্ঞতা প্রদান করে এবং মোবাইল ডিভাইস সহ বিভিন্ন সেটআপের সাথে একত্রিত করে ব্যবহার করা যেতে পারে। 

আপনি যদি এই ধরনের পেমেন্ট গেটওয়ে বেছে নেন তাহলে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে গুরুত্বপূর্ণ বিষয় তা হল নিরাপত্তার জন্য এর ব্যাবহারকারী দায়ী। আপনাকে এসএসএল সার্টিফিকেশনের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে পেমেন্ট প্রক্রিয়াটি পিসিআই এবং ডিএসএস এর মাধ্যমে সম্পাদন করা হয়েছে। এপিআই হোস্ট করা পেমেন্ট গেটওয়ের এর সাহায্যে গ্রাহকরা তাদের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য সরাসরি ক্রেতার ওয়েবসাইট চেকআউট পেজ এ প্রবেশ করান। এবং এই পেমেন্ট গেটওয়ে গুলো  (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) বা এইচটিটিপিএস এ ব্যবহার করে প্রক্রিয়া করা হয়।

লোকাল ব্যাংক ইন্টিগ্রেশন গেটওয়ে:

এই গেটওয়ে এর মাধ্যমে গ্রাহককে ক্রেতার ওয়েবসাইটে পুনঃনির্দেশ করতে বলা হয়, যেখানে সমস্ত অর্থপ্রদান এবং যোগাযোগের তথ্য ইনপুট এবং বিনিময় করা হয়। পেমেন্ট নোটিফিকেশনের পাশাপাশি পেমেন্ট ক্লিয়ার হয়ে গেলে গ্রাহককে আবার মার্চেন্টের সাইটে রিডাইরেক্ট করা হয়। এটি একটি মৌলিক বৈশিষ্ট্য সেট। এবং একটি এন্ট্রি-লেভেল সমাধান। এটা খুব কমই রিটার্ন বা রিপিট পেমেন্টের অনুমতি দেয়। সুতরাং, যদিও এটি সেট আপ এবং প্রয়োগ করা সহজ এবং দ্রুত কাজ করতে পারে, এটি এমন কোন ব্যবসার জন্য উপযুক্ত নয় যেগুলি বাজারে স্কেল করতে চায়। এবং অবশ্যই পাইকারদের জন্য উপযুক্ত নয়৷ তাই বলা হয় লোকাল ব্যাঙ্ক ইন্টিগ্রেশন গেটওয়ে সাধারণত খুচরা ব্যবসায়ীদের জন্য ব্যবহার করা হয়।

শেষ কথা

বাংলাদেশে গেটওয়ের গঠন ও লেনদেন প্রক্রিয়া বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ কতৃক নির্ধাতি ও নিয়ন্ত্রিত হয়। তাই বাংলাদেশে মূলত  এ পি আই- হোস্টেড পেমেন্ট গেটওয়ে ও লোকাল ব্যাংক ইন্টিগ্রেশন গেটওয়ে প্রচলিত রয়েছে। তবে বাংলাদেশে অনলাইন লেনদেন বিরাট একটা অংশ মুলেপ বা মুঠোফোন লেনদেন পদ্ধতির মাধ্যমে হয়ে থাকে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *